Saturday, April 30, 2016

গাজীপুরের বনভূমি ও গাছপালা || বাংলাদেশ

জেলা পরিচিতি গাজীপুর


পর্ব নং ০৩ - গাজীপুরের বনভূমি ও গাছপালা
গাজীপুরের প্রধান ফসল ধান, পাট ও শাকসবজি প্রভৃতি ব্যতীত গাজীপুরের টিলার উপরিভাগের প্রাকৃতিক বনে গজারী, বহেড়া, আমলকি, জলপাই, কড়াই, সোনালু, দাতাই, তিতিজাম, আন্নাই, চাল্লাগুটি, কারজলি, কোলকাটা, মোনকাটা, হাতিশুঁড়, দ-কলস প্রভৃতি বৃক্ষ জন্মে
অপেক্ষাকৃত নিচু টিলা টেক নামে অভিহিত । আবার কিছু কিছু ঢিবিও রয়েছে । এসব জায়গায় স্বাভাবিকভাবে বিভিন্ন ধরনের বৃক্ষ জন্মে এবং চাষও করা হয় ।গাজীপুরের টেকে ভাওয়ালের উৎকৃষ্ট আনারস জন্মে ।এছাড়া এসব টেকে আম, কাঁঠাল, জাম, তেঁতুল, বরই ইত্যাদির বাগান করা হয় । টিলা টেকের নিম্নাংশের  জলাভুমিতে ছনকাশদুর্বাহোগলা প্রভৃতি স্বাভাবিকভাবে জন্মে । বর্ষায় এসব এলাকা প্লাবিত হয় বলে  এখানে শাকসবজির চাষ এবং ধানের চারা লাগানো হয়।
ভাওয়াল ন্যাশনাল পার্ক

গাজীপুর জেলার বিস্তীর্ণ সমভুমিকে বলা হয় ‘চক’ । চকে সাধারণত পানি উঠেনা । চক হল তিন ফসলী  জমি । শ্রীপুরে চককে বলা হয় পাথার ।

গাজীপুর শালবনের জন্য বিখ্যাত । বাংলাদেশের বৃহত্তম এই শালবন বর্তমানে ভাওয়াল ন্যাশনাল পার্ক বা ভাওয়াল  জাতীয় উদ্যান নামে পরিচিত । এখানে সর্বাধিক শাল বা গজারী বৃক্ষ থাকায় এর  স্থানীয় নাম ‘গজারী বন’ । এছাড়া এখানে কড়ইকুম্ভীমশিরিষবহেড়া ও অন্যান্য বৃক্ষ রয়েছে ।


যারা ১ ও ২নং পোষ্টটি দেখতে মিস করেছেন
তাদের জন্য নিচে লিংক দেয়া হল

No comments:
Write comments

Note: Only a member of this blog may post a comment.