Tuesday, May 24, 2016

কাপাসিয়ার গর্ব জনাব এম এ কাদের সরকার


  • জনাব এম এ কাদের সরকার ১৯৫৮ সনে ১ জানুয়ারী তারিখে গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার বরুন গ্রামে জন্মগ্রহণ করেন।
  •  তিনি কৃতিত্বের সাথে কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এস,এস,সি এবং ঢাকা কলেজ, ঢাকা থেকে এইচ,এস,সি পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএল,বি (অনার্স) এবং এল এল, এম ডিগ্রী লাভ করেন।
  •  চাকুরী জীবনে প্রথমে তিনি  বিসিএস (জুডিশিয়াল) ক্যাডারে যোগদান করেন। জুডিশিয়াল ক্যাডারে কিছুদিন চাকুরী করার পর ১৯৮২ সালে (নিয়মিত) ব্যাচে বিসিএস  (কর) ক্যাডারে যোগদান করেন।
  •  চাকুরী জীবনে তিনি বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের পরিচালক (অর্থ), বিভিন্ন কর অঞ্চলের কর কমিশনার এবং জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) সহ বিভিন্ন গুরুত্বপূর্ন পদে দায়িত্ব পালন করেন। তাছাড়া তিনি দেশে-বিদেশে উচ্চতর প্রশিক্ষণ সহ বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপে অংশ গ্রহণ করেছেন।
  •  জনাব এম এ কাদের সরকার বিগত ১৩/০৫/২০১৩ ইং তারিখে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব পদে যোগদান করেন এবং ২৪/১১/২০১৩ তারিখে সচিব হিসেবে একই বিভাগে নিয়োগ লাভ করেন।
  • ২০/০৩/১৬ তারিখে  বস্ত্র   পাট  মন্ত্রণালয়ের  সচিব  হিসেবে যোগদান করেন।






  • ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত  ও দুই সন্তানের জনক। একমাত্র মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে  অনার্স ও মাস্টার্স করে  বিসিএস (শিক্ষা) ক্যাডারে যোগদান করেছেন এবং একমাত্র ছেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিবিএ (ফিন্যান্স) এ তৃতীয় বর্ষে অধ্যয়ন করছেন।
  • সামাজিক জীবনে তিনি বর্তমানে অফিসার্স ক্লাব, ঢাকার নির্বাচিত ভাইস চেয়ারম্যান, বিসিএস ৮২ ফোরামের মহাসচিব, বিসিএস ট্যাকসেস অফিসার্স হাউজিং সমিতির সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলামনাই এসোসিয়েশনের  জীবন সদস্য এবং একই বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট। এছাড়া তিনি বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের সরকার মনোনীত সিন্ডিকেট সদস্য, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জীবন সদস্য,বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির জীবন সদস্য, কাপাসিয়া উপজেলার বরুন উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির  ১৮ বৎসর যাবত সভাপতির দায়িত্বে রয়েছেন।



  • ভ্রমণ, ফটোগ্রাফি ও জনকল্যাণমূলক কাজে তাঁর আগ্রহ রয়েছে ।তিনি কাপাসিয়ায়  অনেক উন্নয়নমূলক কাজ করেছেন এবং করে যাচ্ছেন বিশেষ করে নিজ গ্রাম বরুনে উনার উন্নয়নমূলক কর্মকাণ্ড অব্যাহত থাকুক ্সেই প্রত্যাশা আমাদের সকলের ।


No comments:
Write comments

Note: Only a member of this blog may post a comment.